মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৯:৫৭ পূর্বাহ্ন

সিরিয়া অভিযান নিয়ে মুখোমুখি তুরস্ক-আরব লীগ

Reporter Name
  • Update Time : সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
  • ১০ Time View

উত্তর সিরিয়ায় কুর্দিশ ওয়াইপিজি যোদ্ধাদের বিরুদ্ধে সামরিক অভিযান নিয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে তুরস্ক-আরব লীগ। অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করে সব তুর্কি সেনাদের প্রত্যাহার করে নিতে আঙ্কারার প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।
শনিবার মিসরের রাজধানী কায়রোয় ২২ সদস্যবিশিষ্ট আরব লীগের জরুরি অধিবেশন থেকে এ আহ্বান জানানো হয়। বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদিল জুবায়েরসহ আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।
আরব লীগের মহাসচিব আহমেদ আবুলগেইত বলেন, আমরা সিরিয়ায় তুরস্কের আগ্রাসনের নিন্দা জানাই। অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করে সিরিয়ার ভূমি থেকে সেনা প্রত্যাহারের জন্যও আঙ্কারার প্রতি আহ্বান জানাচ্ছি।
এ আগ্রাসনের ফলে যেকোনো ধরনের মানবিক বিপর্যয় দেখা দিলে তুরস্ককে তার দায় নিতে হবে বলেও হুঁশিয়ার করে দেন আরব লীগ মহাসচিব।
এদিকে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল সিরিয়ার সদস্যপদ ফিরিয়ে দেয়ার জন্য আরব লীগের প্রতি আহ্বান জানিয়েছেন।
আরব লীগের বৈঠকে দেয়া বক্তৃতায় বলেন, আমরা একটি আরব দেশে ইসরাইল বা তুরস্কের আগ্রাসন মেনে নিতে পারি না এবং উত্তর সিরিয়ায় তুর্কি আগ্রাসনের প্রতিক্রিয়ায় তাৎক্ষণিকভাবে আরব লীগে সিরিয়ার সদস্যপদ ফেরত দেয়া উচিত।
প্রসঙ্গত, ২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা চাপিয়ে দেয়ার পর ওই বছরের নভেম্বরে দেশটির সদস্যপদ বাতিল করেছিল আরব লীগ।
কুর্দি মিলিশিয়াদের হটিয়ে নিরাপদ অঞ্চল নিশ্চিত করার লক্ষ্যে বুধবার থেকে উত্তর-পূর্ব সিরিয়ায় অভিযান শুরু করে তুরস্কের সেনাবাহিনী।
বুধবার ভোরের দিকে সেনাবাহিনীর অগ্রবর্তী দলগুলো তাল আবায়াদ ও রাস আল-আইন শহরের দুটি পয়েন্ট দিয়ে সিরিয়ায় ঢোকে তুর্কি সেনারা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category